শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ধূমপানের বৈধ বয়সসীমা শতবর্ষ করতে যাচ্ছে হাওয়াই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ধূমপানের বৈধ বয়সসীমা বাড়ানোর প্রস্তাব এনেছে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই প্রদেশ। এ আইন পাস হলে আপনি শতবর্ষী হলেই কেবল মজা করে সিগারেটে সুখটান দিতে পারবেন; নচেৎ কড়া চোখের পুলিশ এসে আপনাকে পাকড়াও করে নিয়ে যাবে।

ধূমপানের প্রতি তরুণ প্রজন্মের আসক্তিতে লাগাম টানার জন্য এই অভিনব পন্থা আনতে পারে হাওয়াই প্রদেশ। ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসির খবরে প্রকাশ, সিগারেট যে অতি বিষম বস্তু এবং তাতে মনের সুখের নামে শরীরের যে পুরোপুরি বারোটা বেজে যায়, সেটাই খাতায়-কলমে বোঝানোর জন্য আইন এনে ধূমপানে রাশ টানার চেষ্টা চলছে এ প্রদেশে।

বয়স ঠিক কত হলে হাতে সিগারেট তুলে নিতে পারবেন, তার একটা নির্দিষ্ট গণ্ডি বেঁধে দিয়েছে বিশ্বের অধিকাংশ দেশই। ন্যূনতম বয়স ১৬-১৮ বছরের মধ্যেই ঘোরাফেরা করে। মার্কিন যুক্তরাষ্ট্রে সেটা ২১ বছর।

বর্তমান আইন অনুযায়ী ২১ বছর না পেরোলে হাওয়াইতেও ধূমপান নিষিদ্ধ। কিন্তু তাতেও তরুণ প্রজন্মের আসক্তিতে লাগাম টানা যাচ্ছে না বলে বর্তমান আইনে পরিবর্তন আনার সুপারিশ করেছেন ডেমোক্র্যাটিক পার্টির সদস্য রিচার্চ ক্রেগ্যান।

সংসদে নতুন বিল উত্থাপন করে তিনি জানিয়েছেন, ধূমপান করার বয়স ২১ বছর থেকে অনেকটা বাড়ানোই দরকার। এবং ২০২০ থেকে ২০২৪ সালের মধ্যে এই পরিবর্তনটা না এলে, সিগারেটের ক্ষতিকর প্রভাব থেকে কিছুতেই তরুণ প্রজন্মকে বাঁচানো সম্ভব হবে না।

২০১৭ সালের জানুয়ারি মাসে হাওয়াই প্রদেশেই প্রথম ধূমপানের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করা হয়। যেকোনও মাদক সেবনেও সেখানে যথেষ্ট কড়াকড়ি আছে।

ক্রেগ্যান জানিয়েছেন, নতুন বিলের নাম ‘এইচবি ১৫০৯।’ তার মতে, ২০২০ সালে সিগারেট কেনার সবচেয়ে কম বয়স হোক ৩০ বছর, ২০২১ সালে সেটা বাড়িয়ে করা হোক ৪০ বছর, ২০২২ সালে ৫০ বছর, ২০২৩-এ ৬০ শেষে ২০২৪ সালে এক্কেবারে সেঞ্চুরি মানে ১০০ বছর। তবে ই-সিগারেট, টোবাকো, সিগারের ব্যাপারে ক্রেগ্যান কিছু বলেননি।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ