শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আমি না থাকলে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ লাগতো: ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তিনি মার্কিন প্রেসিডেন্ট না হলে উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ বেঁধে যেতো বলে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে মেক্সিকো প্রাচীরের প্রসঙ্গ তুলে ‘৫৭০ কোটি ডলারে প্রাচীর তৈরির স্বপ্ন’ ভঙ্গ হলে, জাতীয় সঙ্কট তৈরি হতে পারে’ বলে সতর্ক করলেন তিনি।

মঙ্গলবার কংগ্রেসে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণের দিকে নজর ছিল গোটা আমেরিকার। টানা ৩৫ দিন ধরে শাটডাউন চলার পর দেশের আর্থিক এবং রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ডোনাল্ড ট্রাম্প কী বলেন, সেটাই ছিল ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণের মূল আকর্ষণ।

তবে এ দিনের ভাষণে অনেকটাই সুর নরম ছিল ট্রাম্পের। সম্ভবত ৩৫ দিনের শাটডাউনের ছায়া থাকার ফলেই এমন রূপ। নিজের ভাষণে তিনি বলেন, ‘আজ আমি যে এজেন্ডার কথা বলছি, তা রিপাবলিকান বা ডেমোক্র্যাটের জন্য নয়; দেশের জন্য। আমাদের রাজনৈতিক প্রতিহিংসা, ভিন্নমত, সংঘাত পেরিয়ে ঐক্যমতে আসতে হবে।’

কিম জন উনকে সজ্জন ব্যক্তি দাবি করে ট্রাম্প বলেন, ফেব্রুয়ারিতে ভিয়েতনামে ফের তার সঙ্গে সাক্ষাৎ হবে ট্রাম্পের। দুই দেশের বোঝাপড়ার কাজ অনেকটাই এগিয়েছে এবং সেটা যে তার জন্যই হয়েছে, সেই কথাও বলেন ট্রাম্প।

অভিবাসন নীতিতেও সরব হন ডোলান্ড ট্রাম্প। তিনি বলেন, বিশ্বের কাছে দেখানোর সময় এসেছে অনুপ্রবেশ, মাদকপাচার, নারী ও শিশুপাচার কঠোর হাতে দমন করছে আমেরিকা।

তেল এবং গ্যাস উৎদনে বিশ্বের প্রথম স্থানে আমেরিকা। এটা তার সাফল্য বলে তুলে ধরেন ট্রাম্প। কূটনৈতিক সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্র যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে, সেখানেও নিজের প্রশংসা তুলে ধরেন তিনি।

তার প্রায় ৮২ মিনিটের বক্তৃতায় সিরিয়ার সমস্যা, অবৈধ শরণার্থী প্রবেশ নিয়েই বেশি সরব হতে দেখা গেল ট্রাম্পকে।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ