বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

সিলেটে অন্যরকম ইলমী প্রতিযোগিতা; ইলমী উন্নতির পথে হীনম্মন্যতা দূর করার আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবু মূসা সাফওয়ান: বহুল আলোচিত সিলেটের স্বনামধন্য দুটি প্রতিষ্ঠান মারকাযুল হিদায়া সিলেট ও জামি'আতুল উলূম আশ শারইয়্যাহ সিলেটের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী ‘ইলমী প্রতিযোগিতা’।

তরজমাতুল কুরআন, হিফযুল হাদীস, আরবী মাকালা, আরবী বক্তব্য ও মাসাইলে নাহু- এ ৫ বিষয়ে ছিলো প্রতিযোগিতা। প্রায় ৪০০ প্রতিযোগী এতে অংশগ্রহণ করেন। ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি দুই দিনে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা।

গতকাল শনিবার দুপুর ২টা থেকে শুরু হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এতে পুরস্কার হিসেবে প্রতি বিষয়ে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীকে প্রদান করা হয় যথাক্রমে নগদ ৭০০০/-, ৫০০০/- এবং ৩০০০/- টাকা করে। এছাড়াও প্রতি বিষয়ে পরবর্তী ১০ জনকে দেওয়া হয় ৫০০/- টাকা সমমূল্যের কিতাব প্রদান করা হয়।

অনুষ্ঠানে আলোচকবৃন্দ ব্যতিক্রমী উদ্যোগের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, সিলেট বিভাগে এমন আয়োজন প্রথম। এ আয়োজন ছাত্রদের ইলম চর্চার ক্ষেত্রে আরও অগ্রসর করবে। সাথে সাথে আয়োজকগণ এর ধারাবাহিকতা রক্ষা করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, মারকাযুল হিদায়া সিলেটের মহাপরিচালক মাওলানা ইমদাদুর রহমান আল মাদানী।

তিনি প্রতিযোগিতায় প্রতি সকলের উচ্ছ্বাস আগ্রহ দেখে মুগ্ধতা প্রকাশ করেন এবং সামনেও যেনো এ ধারাবাহিকতা বজায় থাকে এজন্য সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা শরীফ মুহাম্মদ বলেন, সব বিষয়ে, বিশেষ করে তালিবে ইলমদের ইলমী উন্নতির পথে অন্যতম বাধা হলো হীনম্মন্যতা। এটা দূর করে তালিবুল ইলমকে সামনে অগ্রসর হতে হবে।

তিনি আরো বলেন, যে কোন একটি বিষয়ে তাখাসসুস তথা বিশেষজ্ঞতা অর্জন করা কাম্য। চাই সে বিষয়টি যতই ছোট্ট হোক না কেন।

আয়োজকদের পক্ষ থেকে জামি'আতুল উলূম আশ শারইয়্যাহ সিলেটের পরিচালক মুফতি আবু মুহাম্মদ ইয়াহইয়া বলেন, আমাদের এ আয়োজনের উদ্দেশ্য হলো, সিলেটের প্রতিটি মাদরাসায় ইলম ও আরবি ভাষার চর্চা নতুন উদ্যমে আবারো শুরু হওয়াই আমাদের লক্ষ্য।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসাবে গুরুত্বপূর্ণ আলোচনা করেন আরবী সাহিত্যের প্রবাদপুরুষ মাওলানা সফিউল্লাহ ফুআদ, জামেয়া কাসিমুল উলূম দরগাহ শাহজালাল রাহ. সিলেটের শায়খুল হাদীস আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ী, আযাদ দ্বীনী এদারায়ে তালীম বাংলাদেশের মহাসচিব মাওলানা আবদুল বছীর, মাওলানা আতাউর রহমান কোম্পানীগঞ্জী, মাওলানা জুনায়েদ কিয়ামপুরী, জামেয়া মাদানিয়া শেখবাড়ির ভাইস প্রিন্সিপাল মাওলানা আহমদ আফজাল বর্ণভী, মারকাযু শারইয়্যাহ ঢাকার পরিচালক মুফতি মুহাম্মদ হারুন, মাওলানা মুহাম্মদ আবদুল্লাহ, মাওলানা এহতেশাম কাসিমী, মুফতি নূরুযযামান সাঈদ, মাওলানা মুশতাক আহমদ চৌধুরী, মাওলানা আবদুর রহমান কফিল, মাওলানা আশরাফ হোসাইন ফুআদী প্রমুখ।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ