বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


রাজধানীতে হচ্ছে আরও নতুন তিন থানা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: থানা থেকে জায়গার দূরত্ব বেশি হওয়ায় এবং সেখানে অপরাধী বেড়ে যাওয়ায় ঢাকায় আরও তিনটি নতুন থানা গঠনের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। ‘দক্ষিণগাঁও, বসুন্ধরা ও রায়েরবাজার’ নামে নতুন তিন থানা গঠিত হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সবুজবাগ, খিলগাঁও, মোহাম্মদপুর, খিলক্ষেত, বাড্ডা ও ভাটারা এলাকা নিয়ে এ তিন থানা করার জন্য প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) কাছে প্রস্তাব পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

নতুন তিনটি থানার জন্য ২০৭টি নতুন পদ তৈরি করার প্রস্তাবে নতুন তিনটি থানার জন্য ছয়জন পরিদর্শক, ৩৬ জন উপ-পরিদর্শক (এসআই), ৬০ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই), ৯৯ জন কনেস্টেবল, তিনজন বাবুর্চি এবং তিনজন সুইপার চাওয়া হয়েছে।

প্রস্তাবে জননিরাপত্তা বিভাগ বলেছে, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাঁচ বছরে প্রস্তাবিত (বসুন্ধরা, দক্ষিণগাঁও, রায়েরবাজার) তিনটি থানা এলাকায় ৩১টি খুন ও অন্যান্য অপরাধের ঘটনায় এক হাজার ৬৭৬টি মামলা দায়ের করা হয়েছে। নতুন থানা মানুষ এ থেকে রেহায় পাবে।

জানা গেছে, শর্তসাপেক্ষে থানা স্থাপনের প্রস্তাব অনুমোদনও দিয়েছে নিকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব (পুলিশ-১) ড. মো. হারুন-অর-রশিদ বিশ্বাস বলেন, ঢাকায় আরও থানার প্রয়োজন রয়েছে। ঢাকায় জনসংখ্যার তুলনায় পুলিশের থানার সংখ্যা অনেক কম। তাই ঢাকাকে নিরাপত্তার চাঁদরে ঢাকার জন্য আরও তিনটি থানা গঠন করা হচ্ছে।

উল্লেখ্য, ঢাকায় বর্তমানে ৫০টি থানা রয়েছে। সর্বশেষ ২০১৮ সালের ৭ জুলাই হাতিরঝিল থানা উদ্বোধন করা হয়।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ