শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিশ্ব ইজতেমা নিয়ে আদালতে আসা লজ্জাজনক: হাইকোর্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্বব্যাপী ইসলাম প্রচারের মেহনতে প্রতিবছর রাজধানীর অদূরে তুরাগ তীরে তাবলিগের অন্যতম বৃহৎ জমায়েত বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু এবার আয়োজক পক্ষের দ্বন্দ্বের কারণে ইজতেমার বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। এ বিষয়ে আদালত বলেছেন, বিশ্ব ইজতেমা পালনে আদালতের নির্দেশনা চেয়ে রিট দায়ের করে কোর্টে আসা লজ্জাজনক।

আজ মঙ্গলবার এ বিষয়ে রিট আবেদনের শুনানিকালে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মুহাম্মদ খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মুহাম্মদ নুরুল আমিন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

হাইকোর্টে দায়ের করা এই রিট আবেদনে বলা হয়, বাংলাদেশে তাবলিগের কার্যক্রম শান্তিপূর্ণভাবে পরিচালনার লক্ষ্যে পাঁচ দফা নির্দেশনা দিয়ে গত বছরের ১৮ সেপ্টেম্বর ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্র পুনর্বহাল করা হোক।

মামলার বিবরণীর শুনানির এক পর্যায়ে রিটকারী পক্ষের আইনজীবীদের উদ্দেশে আদালত বলেন, আপনারা যদি নিজেরাই দুই ভাগে বিভক্ত হন, তাহলে দ্বীনের প্রচার করবেন কীভাবে? আপনারা নিজেরা মারামারি করবেন, আবার ইজতেমা পালনের জন্য আদালতে রিট দায়ের করবেন, এটা লজ্জার। নিজেরা সংশোধন হন, সুস্থ হন এবং বিভেদ নিরসন করুন। তারপর আপনাদের আবেদন শুনবো।

আদালতের বক্তব্যের পর রিটকারী পক্ষের আইনজীবী শাহ মুহাম্মদ নুরুল আমিন বলেন, দুই পক্ষের মধ্যে দ্বন্দ্ব নিরসনের চেষ্টা চলছে। যদি শেষ পর্যন্ত উভয়পক্ষের দ্বন্দ্ব নিরসন না হয়, তাহলে সরকার দুই পক্ষকে আলাদা-আলাদাভাবে ইজতেমা পালনের যে নির্দেশনা দিয়েছেন তাই করবো।

রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, বিশ্ব ইজতেমা নিয়ে আগামী বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি জরুরি সভা অনুষ্ঠিত হবে, সেখানে সুস্পষ্ট নির্দেশনা আসতে পারে।’ রাষ্ট্রপক্ষের শুনানির পর মামলাটির পরবর্তী শুনানি ও আদেশের জন্য আগামী ২৭ জানুয়ারি তারিখ নির্ধারণ করেন হাইকোর্ট। বহুল আলোচিত এই রিটটি দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ ইউনুস মোল্লা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ