বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ট্রাম্পকে টুইটের আগুনে পুড়িয়ে বিখ্যাত আসামের মেয়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ৭২ বছরের এক ব্যক্তিকে আবহাওয়া ও জলবায়ুর তফাৎ বুঝিয়েছেন ১৮ বছরের মেয়েটি। আর সেটাই তাকে এনে দিয়েছে আন্তর্জাতিক খ্যাতি।

কারণ, যাকে টুইটারে আবহাওয়া ও জলবায়ুর সবক দিয়েছেন ভারতের আসামের মেয়ে আস্থা শর্মা, তিনি খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার ওয়াশিংটনের তাপমাত্রা শূন্যের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমেছিল। ট্রাম্প টুইট করেন, ‘নিষ্ঠুর আর দীর্ঘায়িত শৈত্যপ্রবাহ আগের সব রেকর্ড ভেঙে দিতে পারে। গ্লোবাল ওয়ার্মিংয়ের কী হলো!’

কিছু ক্ষণের মধ্যেই ট্রাম্পের ওই টুইট লক্ষাধিক বার রি-টুইট হয়, যার বেশির ভাগ ক্ষেত্রেই ট্রাম্পের জ্ঞানের বহর নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ করেই।

টুইটটা দেখে ১৮ বছরের ছাত্রী আস্থারও হাত নিশপিশ করছিল। ট্রাম্পের টুইটের জবাবে তাই তিনি লিখেন, ‘আপনার চেয়ে আমি ৫৪ বছরের ছোট। খুব গড়পড়তা নম্বর পেয়ে সবেমাত্র স্কুল পাস করে বেরিয়েছি; কিন্তু আমিও আপনাকে বুঝিয়ে দিতে পারি ওয়েদার কিন্তু ক্লাইমেট নয়!

আপনি যদি জিনিসটা ভালো করে বুঝতে চান, তা হলে আমার এনসাইক্লোপিডিয়াটাও আপনাকে ধার দিতে পারি, যেটি ক্লাস টু থেকে আমার সঙ্গে আছে। ওখানে ছবি-টবি দিয়ে সবটি ভালো করে বুঝিয়ে বলা আছে।’

সঙ্গে সঙ্গে ‘রি-টুইট’ হতে থাকে আস্থার টুইট। আস্থা ফের লিখেন, ‘আমার মনে হয়, প্রেসিডেন্ট বোঝাতে চেয়েছেন, এই আর্কটিক কোল্ড ব্লাস্ট বিশ্ব উষ্ণায়নের তত্ত্বকে ভুল প্রমাণ করে।

কিন্তু আমার মতে, একবার আর্কটিক কোল্ড ব্লাস্ট হওয়া মানেই বিশ্ব উষ্ণায়ন মিথ্যে হয়ে যায় না। আমি ভুল হতে পারি। কিন্তু নিজের মতটা জানালাম মাত্র।’

ছোট্ট মেয়ের এমন সাহস নেটিজেনদের খুবই মনে ধরেছে। তার দ্বিতীয় টুইটও রীতিমতো ভাইরাল হয়ে যায়। কেউ কেউ আস্থার উদ্দেশে টুইট করেছেন, অত বিনয়ী হওয়ার কোনও প্রয়োজন নেই। এটা বৈজ্ঞানিক সত্য।

কালিওপা ডেভ নামে এক টুইটার ব্যবহারকারী লিখছেন, ‘ওই টুইটের সঙ্গে একটা কার্টুন থাকলে আরও জমত।’ ব্র্যাড অসবর্নের টুইট, ‘আমার নতুন হিরো আস্থা শর্মা।’

ডন জোনস লিখেন, ‘এত ক্ষণে নিশ্চয়ই ওয়াশিংটন ডিসির তাপমাত্রা কয়েক ডিগ্রি বেড়ে গিয়েছে। কারণ ট্রাম্পকে টুইটের আগুনে রোস্ট করে ফেলেছেন আস্থা শর্মা।’

গত ৪৮ ঘণ্টায় টুইটারে আস্থার বিদেশি ফলোয়ার লাফিয়ে বেড়ে দু’শো ছাপিয়ে গিয়েছে!

বিশেষজ্ঞরা এই সূত্রে ফের বুঝিয়ে ছেড়েছেন, আবহাওয়া মানে বিশেষ কোনো দিনের তাপমাত্রা, জলীয় বাষ্প, বায়ুচাপ ইত্যাদি। আর জলবায়ু হল দীর্ঘদিনের আবহাওয়া পরিস্থিতির গড় ও সামগ্রিক চিত্র। বিশ্বের জলবায়ু বদলেরই একটি দীর্ঘকালীন লক্ষণ হল বিশ্ব উষ্ণায়ন।

এদিকে, বেলজিয়ামের একটি প্রথমসারির নিউজ পোর্টাল আস্থার টুইট নিয়ে একটি স্টোরিও করেছে। মার্কিন প্রেসিডেন্টকে ওই তরুণী কেমন 'মুখের ওপর জবাব' দিয়েছেন, তারই বর্ণনা দেওয়া হয় সেখানে।

সূত্র: আনন্দ বাজার।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ