শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ঋণ দিতে ব্যাংকগুলোকে সতর্ক থাকতে গভর্নরের নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঋণ দেয়ার ক্ষেত্রে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন গভর্নর ফজলে কবির। আজ শনিবার রাজধানীর অফিসার্স ক্লাবে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের (এআইবিএল) শিক্ষাবৃত্তি কার্যক্রমের উদ্বোধন ও বৃত্তিপ্রাপ্তদের সনদ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের  ব্যাংকের চেয়ারম্যান আলহাজ আব্দুস সামাদ লাবু অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য দেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফরমান আর চৌধুরী।

গভর্নর বলেন, ঋণ বিতরণের ক্ষেত্রে ব্যাংকগুলোকে যথাযথ নিয়ম অনুসরণ করতে হবে। ঋণ যে খাতে বিতরণ করা হচ্ছে তা যথাযথ ব্যবহার হচ্ছে কি-না তা নিশ্চিতে তদারকি করার পরামর্শ দেন তিনি।

চলমান এ সময়ে ব্যাংকিং খাতে তারল্য সংকট নেই উল্লেখ করে গভর্নর বলেন, এখন ব্যাংকিং খাত সন্তোষজনক অবস্থায় রয়েছে। এখন আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি।

এসডিজির স্বীকৃতি পেতে আরও ছয় বছর লাগবে। এজন্য আমাদের ব্যাংকিং খাতে গতানুগতিক ধারা থেকে বেরিয়ে পরিবর্তন আনতে হবে। এজেন্ট ব্যাংকিংয়ের বিস্তারসহ বিভিন্ন নতুন পণ্য ও ধারণা আনতে হবে।

আল-আরাফাহ্ ব্যাংকের আর্থিক অবস্থা ভালো উল্লেখ করে গভর্নর বলেন, তাদের খেলাপি ঋণ মোট ঋণের ৫ শতাংশের মতো। এটি ভালো দিক। এছাড়া এজেন্ট ব্যাংকিংয়ে তাদের অগ্রগতি রয়েছে। তবে ব্যাংকটির ঋণ ও আমানতের রেশিও এডিআর কিছুটা ভারসাম্যহীন রয়েছে।

ফজলে কবির বলেন, শিক্ষা ও জনকল্যাণে বর্তমান সরকার দীর্ঘমেয়াদি ও টেকসই পরিকল্পনা বাস্তবায়ন করছে। প্রান্তিক পর্যায়ে শিক্ষার সুযোগ ও জীবনধারার মান উন্নয়ন করা সরকারের এককভাবে সম্পন্ন করা সম্ভব নয়। তাই শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার পরামর্শ দেন তিনি। একই সঙ্গে শিক্ষার্থীদের মেরিট ও ট্যালেন্টপুল বৃত্তি প্রদানের আহ্বান জানান গভর্নন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ