শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

এ নির্বাচনে পরীক্ষামূলক ব্যবহার হবে ইভিএম : সিইসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এবারের জাতীয় নির্বাচনে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

আজ শুক্রবার সকালে রাজধানীতে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জাতীয় নির্বাচনের প্রশিক্ষকদের নিয়ে এক কর্মশালার উদ্বোধন শেষে সিইসি এ কথা বলেন।

এছাড়াও কতগুলো কেন্দ্রে ইভিএম ব্যবহার হবে, সে সিদ্ধান্তও দু-একদিনের মধ্যে নেওয়া হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

এদিকে ঢাকার বুড়িগঙ্গা নদীতে যশোরের মনোনয়নপ্রত্যাশী বিএনপি নেতার মরদেহ উদ্ধারের ঘটনায় পুলিশকে যথাযথ তদন্তের নির্দেশ দিয়েছেন বলে জানান প্রধান নির্বাচন কমিশনার।

এসে গত রোববার পল্টন থেকে নিখোঁজ হন যশোর বিএনপির সহসভাপতি আবু বকর আবু।  আসন্ন নির্বাচনে বিএনপির মনোনয়নের জন্য তিনি ঢাকায় এসেছিলেন। বৃহস্পতিবার বুড়িগঙ্গা থেকে তাঁর লাশ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় পুলিশকে যথাযথ তদন্তের নির্দেশ দিয়েছেন সিইসি। তিনি বলেন, আইনগত নির্দেশনা, সঠিকভাবে ইনভেস্টিগেট করে দোষী ব্যক্তিদের চিহ্নিত করে আইনের আমলে নিয়ে নেবে, এটিই নির্দেশ থাকবে পুলিশের ওপরে।

ওই কর্মশালায় বক্তব্য দেয়ার সময় সিইসি সাংবাদিকদের বলেন, ‘এবারের জাতীয় নির্বাচনে আইনি অনুমোদন পেতে ইভিএম ব্যবহার করা হবে, তবে কী পরিসরে তা ব্যবহার হবে সে সিদ্ধান্ত এখনো হয়নি।’

‘আমরা ইভিএম পরীক্ষামূলকভাবে ব্যবহার করব, এটা ব্যবহার করতে হবে। আমাদের একেবারে সীমিত আকারে ব্যবহার করতে হবে। হয় পূর্ণাঙ্গ অথবা কয়েকটা আসনের কিছুসংখ্যক কেন্দ্রে। এ দুটো জিনিস আগামী শনিবারে মিটিংয়ে সিদ্ধান্ত হবে।’

এর আগে নির্বাচন প্রশিক্ষকদের নিয়ে কর্মশালায়, একটি সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন করতে নির্বাচন কমিশনের সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানান সিইসি।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ