বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


সামাজিক মাধ্যমে অপপ্রচার বন্ধে কনটেন্ট ফিল্টারিং করবে সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অপপ্রচার বন্ধে জাতীয় নির্বাচনের আগে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের কনটেন্ট ফিল্টারিং করবে সরকার।

এজন্য নির্ধারিত সময়ের আগেই এ বিষয়ক প্রকল্প বাস্তবায়নে কাজ করছে টেলিযোগাযোগ অধিদপ্তর। তবে সরকারি উদ্যোগের সফলতা নিয়ে সংশয় জানিয়ে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে সব ধরনের কনটেন্ট ফিল্টারিং প্রায় অসম্ভব।

গত আগস্টে রাজধানীতে বাস দুর্ঘটনায় দুই কলেজ শিক্ষার্থী নিহতের ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে ছাত্র-ছাত্রীরা। সে আন্দোলনের সময় ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে রাজধানীতে কয়েকজনকে আটক করে আইন শৃঙ্খলা বাহিনী। ওই ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে অপপ্রচার রোধে নড়েচড়ে বসে সরকার।

হিন্দু মুসলিম ঐক্যের রূপরেখা

২০১৭ সালের এপ্রিলে জাতীয় নিরাপত্তা, সার্বভৌমত্ব ও মূল্যবোধ পরিপন্থি কনটেন্ট বন্ধ করতে প্রকল্প হাতে নেয় সরকার। ১০৫ কোটি টাকার এই প্রকল্প ২০১৯ সালের মে মাসে শেষ হওয়ার কথা থাকলেও নির্বাচনের আগেই তা বাস্তবায়ন করার চেষ্টা চলছে বলে জানান টেলিযোগাযোগ মন্ত্রী।

তবে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের কিছু কন্টেন্ট ফিল্টারিং করা সম্ভব হলেও, দীর্ঘ মেয়াদে শতভাগ কন্টেন্ট নজরদারি সম্ভব না। অবশ্য তাদের ধারণা, কন্টেন্ট ফিল্টারিং হলে সাধারণ মানুষ বিভ্রান্তির হাত থেকে রক্ষা পেত।

সামাজিক মাধ্যমে অপপ্রচার বন্ধে সচেতনতা বাড়ানোর পাশাপাশি সংবাদ মাধ্যমকে আরো বেশি সক্রিয় হওয়ার পরামর্শ বিশ্লেষকদের।

আরো পড়ুন-
এবার ৫ সৌদি যুবরাজ গুম, নেপথ্যে কী?
ঐক্য প্রক্রিয়া নিয়ে মাহী-মান্নার ফোনালাপ ফাঁস
আমি রাজনীতি করি না, আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করবেন না: আল্লামা শফী
পদ্মা সেতুর কাজ আমি প্রথম শুরু করেছিলাম : প্রধানমন্ত্রী


সম্পর্কিত খবর