বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


যে কারণে আদালতে হাজিরা দিলেন ইমরান খান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

অবৈধভাবে রাষ্ট্রীয় হেলিকপ্টার ব্যবহার করার অভিযোগে আদালতে হাজিরা দিয়েছেন পাকিস্তানের ভাবি প্রধানমন্ত্রী ইমরান খান। প্রাদেশিক কোষাগারের অর্থ অপচয় করে তিনি হেলিকপ্টার ব্যবহার করেছিলেন বলে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আরমাত্র কদিন বাদেই প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কথা রয়েছে ইমরান খানের।

গত ২৫ জুলাই পাকিস্তানে অনুষ্ঠিত নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আবির্ভূত হয়েছে ইমরান খানের পিটিআই। ছোট কয়েকটি দল ও স্বতন্ত্র প্রার্থীদের সমর্থন নিয়ে আগামী ১৪ আগস্ট তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন বলে আশা করা হচ্ছে। এরইমধ্যে হেলিকপ্টার অপব্যবহারের মামলায় আদালতে হাজির হতে হলো তাকে।

পাকিস্তানি সংবাদপত্র ডন জানায়, ২০১৩ সালে দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশে ক্ষমতায় থাকাকালীন ইমরান খান ব্যক্তিগত প্রয়োজনে রাষ্ট্রীয় হেলিকপ্টার ব্যবহার করেন।  শুধু তাই নয়, ৭৪ ঘণ্টা হেলিকপ্টার সুবিধা নিয়ে তিনি সরকারকে মাত্র ২১ লাখ রুপি দেন, অথচ ৭৪ ঘণ্টা বাবদ তাঁর কাছে প্রাপ্য এক কোটি ১১ লাখ রুপি।

যদিও ইমরান খান জানান, তিনি সে সময় প্রদেশের  সরকারপ্রধানের সঙ্গে বন্যাকবলিত অঞ্চলে পরিদর্শনে গিয়েছিলেন। তবে ইমরান আদালতের এই জবাবদিহি তলব করার বিষয়টিকে প্রশংসা করে বলেন, ‘কেউ আইনের ঊর্ধ্বে নয়।’

এই অভিযোগে গত ৩ আগস্ট ইমরান খানকে মঙ্গলবার আদালতে হাজির হতে তলব করে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)। মঙ্গলবার হাজির হলে তাকে ১৫টি প্রশ্নের একটি তালিকা দেওয়া হয়েছে।

ইমরানের আইনজীবীর প্রেক্ষিতে আগামী ১৫ দিনের সময় দেওয়া হয়েছে তাকে। তবে ইমরান এই অভিযোগ অস্বীকার করে আসছেন। তার দাবি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হয়ে এই অভিযোগ আনা হয়েছে।

আদালতে ইমরান খানের পরামর্শক এ সময় তাঁর সঙ্গে হাজির ছিলেন। তিনি আদালতে প্রয়োজনীয় বিভিন্ন কাগজপত্র সমর্পণ করেন।  সূত্র: ডন।

কেমন প্রধানমন্ত্রী হবেন ইমরান খান?

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ