শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


তাবলিগ ইস্যুতে দেওবন্দের নামে ভুয়া চিঠি বানিয়ে প্রচার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: দাওয়াত ও তাবলিগের চলমান সঙ্কট বিষয়ে শনিবার বাংলাদেশের মোহাম্মদপুরে অনুষ্ঠিত উলামায়ে কেরামের ওয়াজাহাতি জোড়ের সঙ্গে ভারতের দারুল উলুম দেওবন্দের কোনো সম্পর্ক নেই এমন একটি চিঠি গতকাল রাত থেকে প্রচার হচ্ছে স্যোশাল মিডিয়া।

এর প্রেক্ষিতে আজ দারুল উলুম দেওবন্দ তাদের অফিসিয়াল ওয়েব সাইটে পূর্বের চিঠিকে বিরোধীদের বানানো চক্রান্ত বলে আখ্যা দিয়ে একটি জরুরি চিঠি প্রকাশ করে।

দারুল উলুম দেওবন্দের মুহতামিম আল্লামা মুফতি আবুল কাসেম নুমানি স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘২৮ জুলাই তারিখে দারুল উলুম দেওবন্দের প্যাডে মাওলানা সাদ ও বাংলাদেশে আলেমদের বিষয়ে যে পত্রটি স্যোশাল মিডিয়ায় ছাড়া হয়েছে তা পুরোপুরি প্রতারণা। দারুল উলুম দেওবন্দের তরফ থেকে এরকম কোনো তাহরির প্রকাশ করা হয়নি।’

শনিবার (২৮ জুলাই) রাজধানীর মোহাম্মদপুর কবরস্থান মসজিদে উলামায়ে কেরামের আয়োজনে এক ওয়াজাহাতি জোড় অনুষ্ঠিত হয়। যেখানে তাবলিগের চলমান সঙ্কট ও ওলামায়ে কেরামের অবস্থান স্পষ্ট করা হয়।

অনুষ্ঠানে দেশের সর্বজন শ্রদ্বেয় মুরব্বি শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীসহ অধিকাংশ শীর্ষ উলামায়ে কেরাম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সমাপ্তি ভাষণ দেন আল্লামা আহমদ শফী।

অনুষ্ঠান থেকে ৬ টি সিদ্ধান্ত জানানো হয়। এতে বলা হয়, মাওলানা সাদ কান্ধলভীর পক্ষ থেকে কুরআন হাদিসের মনগড়া ব্যাখ্য ও শরিয়তবিরোধী কর্মকাণ্ড প্রকাশ পাওয়ায় তার অনুসরণ করা সম্পূর্ণভাবে বর্জনীয় ও নিষিদ্ধ।

মোহাম্মদপুরের এ জোড় শেষ হয় দুপুর ১ টায়। জানা যায়, সে রাতেই দারুল উলুম দেওবন্দের অফিসিয়াল প্যাডে একটি চিঠি ভাইরাল করা হয়। যাতে বলা হয়, বাংলাদেশের ওয়াজাহাতি এ জোড়ের সঙ্গে দারুল উলুম দেওবন্দের ন্যূনতম সংশ্লিষ্টতা নেই।

চিঠিতে আরও বলা হয়, মাওলানা সাদের রুজুর পর দারুল উলূম দেওবন্দের সঙ্গে সম্পর্ক স্বচ্ছ হয়ে গেছে।

এ চিঠি তাবলিগের মাওলানা সাদপন্থীরা স্যোশাল মিডিয়ার সর্বত্র ছড়িয়ে দিলে সমালোচনা ও বিভ্রান্তি শুরু হয়।

আজ রোববার সকালে এ চিঠির তাহকিক করতে আওয়ার ইসলামের পক্ষ থেকে দারুল উলুম দেওবন্দের কাছে মেইল পাঠানো হলে ফিরতি মেইলে চিঠিটি ভুয়া ও উদ্দেশ্য প্রণোদিত বলে জানানো হয়। এর কিছুক্ষণ পর দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে একটি জরুরি পত্র প্রকাশ করা হয়। যাতে বলা হয় দারুল উলুম দেওবন্দের নামে প্রকাশিত ওই চিঠি পুরোপুরি ফ্রড।

প্রতারণামূলক এ চিঠির উদ্দেশ্য কী কারা এমনটা করতে পারে জানতে চাইলে জামিয়া রাহমানিয়ার সাতমসজিদ মোহাম্মদপুরের প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক আওয়ার ইসলামকে বলেন, অতীতেও এমন অনেক প্রতারণামূলক, বিভ্রান্তিকর বিষয় প্রচার করা হয়েছে। যাতে সাময়িকভাবে মানুষকে আকৃষ্ট করা গেলেও পড়ে তাদের মুখোশ উন্মোচন হয়েছে।

এটা তো তাদেরই কাজ যাদের ইলম ও আমল নেই এবং আলেম বিরোধী।

তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, আমি অত্যন্ত আশ্চর্যবোধ করছি এ ধরনের প্রতারণার আশ্রয় তারা কেন নিলো। দেওবন্দের প্যাডে এবং তিনজনের স্বাক্ষর নকল করে পত্র প্রকাশ করা হলো। এর সত্যতা উদ্ঘাটন করা কি খুব কঠিন? বড়ই হাস্যকর কাজ করেছে তারা।

মাওলানা মাহফুজুল হক বলেন, সবাইকে সতর্ক থাকতে হবে। ভবিষ্যতে এমনকিছু আরও হতে পারে তাই যে কোনো কিছু প্রকাশ পেলেই তাহকিক ছাড়া বিশ্বাস করা থেকে বিরত থাকতে হবে।

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ