বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


একটি ছোট দু'আর বরকতে তিনটি বড় রোগের চিকিৎসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: হযরত ক্বুবাইসা হিলালী রা. বলেন আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে আসলাম। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞেস করলেন, কেন এসেছো?

আমি বললাম হে আল্লাহর রাসূল! আমি বয়োবৃদ্ধ হয়ে গেছি, এজন্য আমার শরীরে আগের মত শক্তি নেই, বিভিন্ন রোগে আমি আক্রান্ত, আমার হাড্ডিগুলো দূর্বল হয়ে গেছে, চোঁখ ঝাপ্সা হয়ে যাচ্ছে। আমি আপনার কাছে এসেছি এইজন্য যে, আমাকে আপনি কোন কিছু শিখিয়ে দিবেন, যার থেকে আমি উপকৃত হতে পারি।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, হে ক্বুবাইসা তোমার আগমনের রাস্তায় যত গাছ-গাছালি ও পাথর সমূহ রয়েছে এগুলো তোমার জন্য ইস্তেগফার করতেছে।

হে ক্বুবাইসা- তুমি প্রতিদিন ফজরের নামাজের পর তিনবার سبحان ربي العظيم وبحمده (সুবহানা রাব্বিয়াল আযীম ওয়া বিহামদিহি) পড়বে।
এতে বড় বড় রোগসমূহ থেকে মুক্তি পাবে। যেমন : অন্ধাত্ব, কুষ্ঠরোগ ও পক্ষাঘাতগ্রস্থ (প্যারালাইসিস) থেকে বেঁচে থাকবে।

এরপর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, হে ক্বুবাইসা- এই দোয়াটা ও বেশী বেশী করে পড়বে।

اللهم إني أسألُكَ مما عندَكَ ، وأفضِ عليَّ مِن فضلِكَ ، وانشُرْ عليَّ مِن رحمتِكَ ، وأنزِلْ عليَّ مِن بركتِكَ

(আল্লাহুম্মা ইন্নি আসয়ালুকা মিম্মা ইনদাকা ওয়া আফযি আলাইয়া মিন ফাযলিকা, ওয়ানশুর আলাইয়া মিন রাহমাতিকা, ওয়া আনযিল আলাইয়া মিন বারাকাতিকা)

অর্থ, হে আল্লাহ! তোমার রহম ও করম থেকে নিয়ামত সমূহ আমাকে দান করো, এবং তোমার রহমতকে আমার জন্য প্রসারিত করো, এবং তোমার বরকতসমূহ আমার উপর অবতীর্ণ করো! সুবহানাল্লাহ!

সূত্র,

المنذري (٦٥٦ هـ)، الترغيب والترهيب ١/٨٤
,ابن حجر العسقلاني (٨٥٢ هـ)، الفتوحات الربانية ٣/٧١
ابن حجر العسقلاني (٨٥٢ هـ)، نتائج الأفكار ٢/٣٣٧


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ