76376

হাফেজ্জীপুত্র মাওলানা আহমাদুল্লাহ আশরাফ সম্পর্কে ৫ তথ্য

রকিব মুহাম্মাদ
অাওয়ার ইসলাম

১. বিশিষ্ট  রাজনীতিবিদ, সমাজ সংস্কারক, ইসলামী ব্যক্তিত্ব এবং বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রতিষ্ঠাতা মাওলানা মুহাম্মাদুল্লাহ হাফেজ্জী হুজুরের বড় সাহেবজাদা ছিলেন মাওলানা আহমাদুল্লাহ আশরাফ।

২ . ১৯৮৭ সালের ৭ মে হাফেজ্জী হুজুরের ইন্তেকালের পর খেলাফত আন্দোলনের দায়িত্ব ভার গ্রহণ করেন মাওলানা  শাহ আহমাদুল্লাহ আশরাফ। একটানা ২৭ বছর আমীরের দায়িত্ব পালন করেন । পরে তিনি পর পর কয়েক বার ব্রেন স্ট্রোকে আক্রান্ত হলে খেলাফত আন্দোলনের দায়িত্ব ভার তার ছোট ভাই ক্বারী আল্লামা শাহ আতাউল্লাহকে বুঝিয়ে দেন।

৩. এই মহান রাজনীতিবিদ আলেম মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমিরের দায়িত্ব পালন করেন।

৪. দীর্ঘদিন ধরে মাওলানা আহমাদুল্লাহ আশরাফ কামরাঙ্গীরচর জামেয়া নূরীয়া ইসলামিয়ার মহাপরিচালক পদে দায়িত্ব পালন করে আসছিলেন।

৫. ইসলামি রাজনীতির অঙ্গনে শক্তিশালী বলয় তৈরি করার জন্য জীবনভর সংগ্রাম করেছেন তিনি। বাবার হাত ধরে রাজনৈতিক যে দর্শন করেছিলেন কণ্টকাকীর্ণ বন্ধুর সে পথেই হেঁটেছেন সারাটা জীবন। কয়েক বছর ধরে বিছানায় পড়েছিলেন এই আলেমে দীন।

অসুস্থ হওয়ার পরও মাদরাসার প্রতি তার টান ও আবেগ ছিলো দেখার মতো। একটু শক্তি পেলেই মাদরাসায় বারবার আসতে চাইতেন। মাদরাসা ও দীনি প্রতিষ্ঠানকে মনে-প্রাণে ভালোবাসতেন। যে শিক্ষা পিতার কাছ থেকে পেয়েছিলেন তা জীবনের পরতে পরতে লালন করেছেন। স্বপ্নের মতো সে বীজ বুনেছেন জীবন ও সংসারের মসৃণ ভূবৃত্তে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *