fbpx
           
       
           
       
মিশরের বইমেলায় প্রকাশ হচ্ছে বাংলাদেশি আলেমের ২৩ খণ্ডের বই
জানুয়ারি ২৮, ২০১৮ ৩:৪৩ অপরাহ্ণ

জুবায়ের রশিদ : বাংলাদেশে বিশিষ্ট লেখক, গবেষক ও মুহাদ্দিস মুফতি হিফজুর রহমান রচিত ‘আল বুদুরুল মুজিয়্যাহ ফি তারাজিমিল হানাফিয়্যাহ’ নামের তেইশ খণ্ডের কিতাব মিশরের রাজধানী কায়রোর ‘দারুস সালিহ’ প্রকাশনী থেকে প্রকাশ হতে যাচ্ছে। যা মিশর আন্তর্জাতিক বইমেলায় স্থান পাবে।

তেইশ খণ্ডের এই কিতাবটি ইমাম আবু হানীফা রহ. থেকে চলমান শতাব্দি পর্যন্ত হানাফি ফকিহদের জীবন নির্ভর প্রামাণ্য কিতাব। লেখকের দীর্ঘ জীবনের সাধনা এই কিতাব। ইতোমধ্যেই কিতাবটি বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে, বিভিন্ন মাকতাবায় সমাদৃত হয়েছে। উচ্ছসিত হয়েছেন দেওবন্দ, করাচিসহ বিখ্যাতসব ইলমি প্রাণকেন্দ্রের আলেম, মুহাদ্দিস ও ফকিহগণ।

এ প্রসঙ্গে কিতাবটির রচয়িতা মুফতি হিফজুর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তিনি আওয়ার ইসলামকে জানান, ‘এটা আমার জন্য খুবই আনন্দের বিষয়, আমার মতো একজন অযোগ্য দূর বাঙালির একটি কিতাব আন্তর্জাতিকভাবে প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। আমি খুবই খুশি। মহান আল্লাহ রাব্বুল আলামীনের শুকরিয়া ছাড়া আমার আর কিছুই নেই।

ইসলামী যিন্দেগী অ্যাপটি ইনস্টল করতে এখানে ক্লিক করুন

মুফতি হিফজুর রহমান বলেন,  মিশর আল-আযহার বিশ্ববিদ্যালয়ের ক’জন শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করে তারা আমার পরিচয় জেনেছে। তারপর আমার সাথে যোগাযোগ করেছে। দুই বছরের জন্য তারা আমার সাথে চুক্তি করেছে। আমিও তাদের সাদরে অনুমতি দিয়েছি। মিশরে অনুষ্ঠিত বইমেলায় আজ কিতাবটি উঠবে বলে তারা আমাকে জানিয়েছে।

আরবের প্রখ্যাত আলেম শায়েখ আওয়ামা কিতাবটি দেখে যারপরনাই খুশি হয়েছেন। তিনি ফোন করে মারকাজুদ দাওয়া ইসলামিয়া’র আমিনুত তালিম মাওলানা আবদুল মালেককে বলেছেন, তিনি যেন হজে যাওয়ার সময় দুই সেট কিতাব শায়েখের জন্য নিয়ে আসেন।

শায়েখ আওয়ামা মুফতি হিফজুর রহমানের সাথে এক ফোনালাপে তিনি বলেন, ‘আমার দীর্ঘদিনের ইচ্ছে ছিল এমন একটি কিতাব লিখব, আল্লাহ আপনার মাধ্যমে এই খেদমতটি কবুল করেছেন।’

মুফতি হিফজুর রহমান বলেন, কিতাবটি লিখতে আমার দশ বছর সময় ব্যায় হয়েছে।

আলেকজান্দ্রিয়ার মসজিদুল ওসিয়্যার খতিব, দারুল আজহারি লি তাহফিজিল কুরআনের পরিচালক খতিব মুস্তফা আলী আল-আজহারী তার একটি কিতাবটি সম্পর্কে  লিখেছন, ‘হানাফিদের জন্য সুসংবাদ! আল্লামা হিফজুর রহমান কুমিল্লায়ী, বাংলাদেশির কলমে প্রকাশিত হলো ‘আল বুদূ..’ মোট তেইশ খণ্ডে।

কিতাবটি হানাফি ফকিহদের জীবনীর ওপর সবচেয়ে বড় বিশ্বকোষগুলোর একটি। যাতে ইমাম আবু হানিফা থেকে বর্তমান পর্যন্ত ফকিহদের জীবনী সন্নীবেশিত হয়েছে।

সম্প্রতি কায়রোর দারুস সালেহ প্রকাশনী খুব চমৎকার মোড়কে এটিকে বাজারে এনেছে। জানা গেছে, ১ ফেব্রুয়ারি থেকেই গ্রন্থমেলায় এটি পাওয়া যাবে। যাল মূল্য ১৫০ ডলার’।

প্রথমে লেখক নিজ প্রকাশনী মাকতাবায়ে শায়খুল ইসলাম থেকে কিতাবটি প্রকাশ করেন। কিতাবটি সৌন্দর্য, চাহিদা ও গ্রহণযোগ্যতায় উত্তীর্ণ হওয়ায় এর প্রকাশনার দায়িত্ব নিয়েছেন আন্তর্জাতিক প্রকাশনী কায়রো মিশরের ‘দারুস সালিহ’।

রঙিন মখমল দিন এবং কিছু রসকষহীন অনুভূতি

সর্বশেষ সব সংবাদ